মজাদার ইলিশ পোলাও

মজাদার ইলিশ পোলাও

চলছে বর্ষাকাল। প্রতিদিনই হচ্ছে বৃষ্টি। এই বৃষ্টির দিনে কী শুধু ভাতে মন ভরে? মাঝে মাঝে মন অন্য কিছুও চায়। এই যেমন খিচুড়ি বেগুনভাজি! তবে বৃষ্টি হলেই যে হারে আমরা খিচুড়ি খাই তাতে অনেক দিনই ইচ্ছে করে আরেকটু নতুন কিছু খেতে। আর সেখান থেকেই আমার ইলিশ পোলাও রান্না করা। সত্যি বলছি, এইসব বৃষ্টির মাঝে ইলিশ পোলাও আপনাকে নিয়ে যাবে অন্য এক স্বাদের দুনিয়ায়! আসুন তবে জেনে নিই ইলিশ পোলাও রান্নার রেসিপি
উপকরণ  
পোলাও এর চাল-১ কেজি  
ইলিশ মাছ-১টি
পেঁয়াজ বাটা-১/৪ কাপ
পেয়াজ কুচি- ২ টেবিল চামচ
দই-১/২ কাপ
কাঁচা মরিচ বাটা-১ টেবিল চামচ
কাঁচা মরিচ-১৫ টি -
ঘি-১ কাপ
কেওড়া জল-২ চামচ
সরিষার তৈল
জিরা গুঁড়া ১ চামচ
আদা বাটা ২ টেবিল চামচ
রসুন বাটা-২ টেবিল চামচ
তেজপাতা-১ টি
লবঙ্গ-২/৩ টি
এলাচ-৩/৪ টি
দারুচিনি- ২/৩ টি
লবণস্বাদ মত

প্রণালি
-প্রথমেই চাল ধুয়ে ভালো মত পানি ঝড়িয়ে ঝরঝরে করে নিন। আর মাছ কেটে টুকরো করে ধুয়ে নিন আগেই।
-মাছে দই, লবণ, কাঁচা মরিচ বাটা দিয়ে প্রায় ঘন্টাখানেক ম্যারিনেট করে রাখুন।
-কড়াইয়ে সরিষার তেল গরম করে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, লবণ দিয়ে কষিয়ে নিন। এবার ম্যারিনেট করা মাছ কষিয়ে পানি দিয়ে ১৫ মিনিট রান্না করুন। তেল উপর উঠে এলে অল্প একটু চিনি( না দিলেও চলবে) ও জিরা গুঁড়া দিয়ে নামিয়ে নিন।
-এখন রান্না করা মাছগুলো তুলে রাখুন। অন্য পাত্রে ঘি গরম করে এলাচ, দারচিনি, লবঙ্গ, তেজপাতা, পেয়াজ কুচি ভেজে বেরেস্তা করে চাল ভেজে নিন। কাঁচামরিচ, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা ও মাছের মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। আলাদা করে ২ লিটারের মত পানি আগেই ফুটিয়ে নিন।
-মসলা দিয়ে কষানো হলে লবণ, কেওড়া জল, জিরা গুঁড়া দিয়ে নাড়ুন। পানি ফুটে উঠলে ঢেকে দিয়ে ২০-২৫ মিনিট। তারপর মাঝারি আঁচে রাখুন। পোলাও এর উপর মাছ সাজিয়ে ১৫ মিনিট দমে দিন।
ব্যস, হয়ে গেলো মজাদার ইলিশ পোলাও! তবে আর দেরি কেন এই বর্ষায় ইলিশ পোলাও দিয়ে হোক বর্ষা পালন।


Comments