জেনে নিন গুজরাটি খাবার ধোকলার রেসিপি



জেনে নিন গুজরাটি খাবার ধোকলার রেসিপি

ধোকলা একটি গুজরাটি খাবার, আগে আমাদের দেশে এই খবরটির সাথে তেমন কেউ পরিচিত ছিল না। এখন অনেকেই এই রেসিপি টির সাথে পরিচিত। সাধারণত আমাদের দেশের ইন্ডিয়ান রেস্টুরেন্টগুলোতে শুধু ধোকলা পাওয়া যায়। তবে আপনি চাইলে এই খাবার এখন আপনার বাড়িতেই তৈরি করে খেতে পারেন। মজাদার এই নাস্তাটি বিভিন্ন স্বাদের সস ও চাটনির সাথে খেতে দারুণ লাগে। আসুন দেখে নেই কিভাবে তৈরি করবেন গুজরাটি ঢোকলা।

উপকরণ :
বেসন দেড় কাপ
সুজি ১ টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চিমটি
মরিচ গুঁড়ো ১ চিমটি
জিরা গুঁড়ো ১ চিমটি
গোলমরিচ গুঁড়ো ১ চিমটি
লেবুর রস ১ চা চামচ
চিনি দের চা চামচ
টক দই ১/৪ কাপ
তেল ৩ টেবিল চামচ
লবণ স্বাদ মতো
বেকিং সোডা ১ চা চামচ

প্রণালি
প্রথমে একটি বাটিতে বেসন, সুজি, হলুদ, মরিচ, জিরা, গোলমরিচ,লবণ, চিনি, লেবুর রস ও টকদই  দিয়ে মাখতে হবে। এবার মাখানো ডো-টিতে সোডা দিয়ে শুধু এক পাশ করে ঘুরিয়ে ঘুরিয়ে  ১ মিনিট ধরে মিশাতে হবে। মেশানো হলে দেখবেন ডো টা অনেকটা ফুলে দিগুনের মত হয়ে গেছে। এবার একটি প্যানে পানি সেদ্ধ করতে হবে। ওদিকে একটি স্টিল এর বাটিতে সামান্য তেল লাগিয়ে ডো টা ঢেলে ঢাকনা লাগিয়ে সেদ্ধ পানির উপর রেখে উপরে একটি ভারী কিছু দিয়ে রাখতে হবে। পানি এমন ভাবে দিতে হবে যেন স্টিল এর বাটির অর্ধেকের কম থাকে। পানি শুকিয়ে গেলে আবার দিতে হবে।  ১০ মিনিট পর ঢাকনা খুলে ছুরি বা কাঠি ঢুকিয়ে দেখতে হবে হয়েছে কিনা। যদি কাঠির গায়ে লেগে আসে তাহলে আরো কিছুক্ষণ রাখতে হবে। হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে ধোকলা বের করে প্লেট এ নিয়ে কেটে রাখতে হবে। (গুজরাটিরা স্টিল এর বাতির ভেতর আগে একটি স্টিল এর সমতল  প্লেট দিয়ে ডো টা ঢালে, হয়ে গেলে প্লেটসহ ধোকলা বেরকরে যাতে ভেঙে না যায়।

ফোড়ন : একটি প্যানে সামান্য তেল দিয়ে গরম করে তাতে সামান্য করে সরিষার দানা, কাচামরিচ ফালি, কারিপাতা দিয়ে ফোড়ন দিয়ে ধোকলার উপর ঢেলে ধনেপাতার চাটনি, শুকনা মরিচের চাটনি বা তেতুলের চাটনি দিয়ে পরিবেশন করতে পারেন।
তথ্য ও ছবি : ইন্টারনেট

Comments